Text size A A A
Color C C C C
পাতা

সিটিজেন চার্টার

 ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স citizen charter

 

সিটিজেনচার্টার

অগ্নি-দুর্ঘটনা, উদ্ধারআহতসেবা
১। দুর্ঘটনার সাথে সাথে নিকটস্থ ফায়ার স্টেশন বা কেন্দ্রীয়নিয়ন্ত্রণ কক্ষে দুর্ঘটনার সংবাদ প্রদান করতে হবে।
২। সংবাদ প্রাপ্তির সাথে সাথে ফায়ার কর্মীগণ সাজ-সরঞ্জামাদি সহ দুর্ঘটনাস্থলে গমন করেন।
৩। যে কোন দুর্যোগে ১০২ ডায়াল করলে ই এ সেবা পাওয়া যায়।এছাড়া নিকটস্থ ফায়ার স্টেশনের সংগ্রহ করুন।
৪। উলেখিত সেবা সংক্রান্ত কোন অভিযোগ থাকলে নিম্ন লিখিত নম্বরে যোগাযোগ করুনঃ
উপ-পরিচালক, ঢাকাবিভাগ, ঢাকা    ০২-৯৫৫৬৭৫৮
উপ-পরিচালক, চট্টগ্রামবিভাগ, চট্টগ্রাম    ০৩১-৭১৬৩২৬
উপ-পরিচালক, রাজশাহীবিভাগ, রাজশাহী    ০৭২১-৭৭৪২২৪
উপ-পরিচালক, খুলনাবিভাগ, খুলনা    ০৪১-৭৬০৩৩৪
উপ-পরিচালক, সিলেটবিভাগ, সিলেট    ০৮২১-৭১৬৩৫০
উপ-পরিচালক, বরিশালবিভাগ, বরিশাল    ০৪৩১-৬৫১৩৩
ফায়ারলাইসেন্স(অগ্নি-দুর্ঘটনাপ্রতিরোধমূলকপরামর্শসেবা)
১।স্থানীয় সহকারী পরিচালক/উপ-পরিচালক বরাবর ফায়ার সার্ভিসের নির্ধারিত ফরম পুরণ পূর্বক নিম্ন বর্ণিত
কাগজপত্র সহ আবেদন করতে হবেঃ
ক) ট্রেডলাইসেন্স
খ) প্রতিষ্ঠানের নিজস্ব ভবনে ব্যবসা পরিচালনা হলে পৌরসভা কর্তৃক প্রতিষ্ঠানের স্থাবর/অস্থাবর
সম্পত্তির বার্ষিক মূল্যায়ণ পত্র।
গ) ভাড়াবাড়িতে ব্যবসা হলে ভাড়ার চুক্তিপত্র।
ঘ) রাজউক/পৌরসভা কর্তৃক অনুমোদিত স্থাপনার নকশা।
ঙ) প্রতিষ্ঠানটি লিমিটেড কোম্পানী হলেMemorandum of Articles (Certificate ofIncorporation)

চ) প্রতিষ্ঠান সংক্রান্ত স্থানীয় জনপ্রতি নিধি কর্তৃক অনাপত্তি সনদ।
ছ) বহুতল বা বাণিজ্যিক ভবন হলে (৭ তলা বা ২৪ মিটার বা তদূর্ধ্ব) ফায়ার সার্ভিসের ছাড়পত্র।
জ) গার্মেন্টস প্রতিষ্ঠানের ক্ষেত্রে ফায়ার সার্ভিস নির্ধারিত তথ্য বিবরণী।
২।আবেদন প্রাপ্তির পর ০৭ (সাত) কর্ম দিবসের মধ্যে অধিদপ্তর কর্তৃক নিয়োজিত পরিদর্শকের মাধ্যমে সংশিষ্ট
প্রতিষ্ঠান পরিদর্শন করা হয়।
৩।পরিদর্শনের পর অগ্নি প্রতিরোধ মূলক পরামর্শ প্রদান করা হয়।
৪। পরামর্শ মোতাবেক কার্যকর ব্যবস্থা গ্রহণ করার পর পুনরায় পরিদর্শন করা হয়।
৫। পরিদর্শন যুক্তি সঙ্গত ভাবে সন্তোষ জনক হলে সর্বোচ্চ ৯০ দিনের মধ্যে লাইসেন্স প্রদান করা হয়।
৬। যুক্তি সঙ্গত কারণে লাইসেন্স প্রদানের বিষয়ে সন্তুষ্ট না হলে মহাপরিচালক লাইসেন্সের আবেদন প্রাপ্তির ১২০
(একশতবিশ) দিনের মধ্যে আবেদন কারীকে শুনানীর সুযোগ প্রদান করবেন।
৭। মহাপরিচালকের নিকট হতে ক্ষমতা প্রাপ্ত কোন কর্মকর্তার কোন সিদ্ধান্তে কোন ব্যাক্তি বা প্রতিষ্ঠান সংক্ষুব্ধ হলে
৩০(ত্রিশ) দিনের মধ্যে বিষয়টি পুনঃ বিবেচনার জন্য মহাপরিচালকের নিকট আবেদন করবেন।
৮। উক্ত আবেদন প্রাপ্তির ৩০(ত্রিশ) দিনের মধ্যে মহাপরিচালক সিদ্ধান্ত গ্রহণ করবেন।
৯। উক্ত বিষয়ে মহাপরিচালকের সিদ্ধান্তে সংক্ষুব্ধ ব্যক্তি বা প্রতিষ্ঠান নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে সরকারের নিকট
আপীল করতে পারবেন।
১০। আপীল প্রাপ্তির ৬০(ষাট) দিনের মধ্যে সরকার তৎ সম্পর্কে চূড়ান্ত সিদ্ধান্ত প্রদান করবেন।
বহুতলবাবাণিজ্যিকভবনেরছাড়পত্র
১। অগ্নি প্রতিরোধ ও নির্বাপন আইন-২০০৩ এর ৭নং ধারা অনুসারে ৭তলা(২৪মিটার) বা তদূর্ধ্ব ভবনের বা
বাণিজ্যিক ভবনের অগ্নি প্রতিরোধ মূলক ছাড় পত্র প্রদান করা হয়।
২। স্থানীয় কর্তৃপক্ষের মাধ্যমে বা সরাসরি মহাপরিচালক বরাবর সংশিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠান আবেদন করবেন।
৩। আবেদনের সাথে ভবনের নকশা ও দলিল প্রদান করবেন।
৪। অতঃপর অত্র অধিপ্তর কর্তৃক মনোনীত পরিদর্শক ০৭(সাত) কর্ম দিবসের মধ্যে সংশিষ্ট ভবন পরিদর্শন করেন।
৫। পরিদর্শনের পর অগ্নি প্রতিরোধ মূলক পরামর্শ প্রদান করা হয়।
৬। পরামর্শ মোতাবেক কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হলে শর্ত সাপেক্ষে পরবর্তী০৭(সাত) কর্ম দিবসের মধ্যে ছাড়পত্র প্রদান করা হয়।
৭। পরিদর্শন যুক্তি সঙ্গত কারণে সন্তোষ জনক না হলে ভবন ব্যবহারের অনুপযোগী মর্মে মহাপরিচালক ঘোষণা
করতে পারেন।
৮। ভবন ব্যবহারের অনুপযোগী ঘোষণার কারণে কোন ব্যক্তি সংক্ষব্ধ হলে তিনি উক্ত রূপঘোষণার ৩০(ত্রিশ) দিনের মধ্যে সরকারের নিকট আপীল করতে পারবেন।
৯। উক্ত আপীল প্রাপ্তির ৬০(ষাট) দিনের মধ্যে সরকার চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবেন।
এ্যাম্বুলেন্সসার্ভিস
১। অত্র অধিদপ্তর স্থানীয় ভাবে বা আন্তঃজেলা পর্যায় রোগী পরিবহনের নিমিত্তে জনসাধারনের জন্য এ্যাম্বুলেন্স
সার্ভিস প্রদান করে থাকে।
২। এ্যাম্বুলেন্স সার্ভিসের আওতায় শুধু মাত্র রোগীকে বাসা থেকে হাসপাতালে অথবা দুর্ঘটনার স্থান থেকে হাসপাতালে স্থানান্তর করা হয়।
৩। এ সেবার জন্য স্থানীয় পর্যায়ে বা পৌর এলাকায় ফোনের বা বার্তা বাহকের মাধ্যমে এ্যাম্বুলেন্স কল গ্রহণ করা
হয়।
৪। আন্তঃজেলা পর্যায়ে বা দূরবর্তী কলের ক্ষেত্রে রোগী পরিবহনের জন্য নির্ধারিত ফরম পূরণ পূর্বক পুর্ব অনুমোদন
নিতে হয়।
৫। রোগী পরিবহনের জন্য ভাড়ার হার নিম্নরূপঃ
ক) দেশের সকল মেট্রোপলিটন শহর এলাকাসহ সকল পৌর এলাকায় ১মাইল/১কিলোমিটার হতে
৫ মাইল/৮ কিলোমিটার পর্যন্ত ১০০(একশত) টাকা।
খ) ৫ মাইলের ঊর্ধ্বে হতে ১০ মাইল অথবা ৮ কিলোমিটার হতে ১৬ কিলোমিটার পর্যন্ত প্রতিকল
১৫০(একশত) টাকা।
গ) দূরবর্তী/আন্তঃজেলা কলের ক্ষেত্রে প্রতি মাইল ১৫(পনরো) টাকা ও প্রতি কিলোমিটার ৯/- (নয়) টাকা।
৬। এ্যাম্বুলেন্স সার্ভিসের আওতায় লাশ বহন করা হয়না।


অগ্নি প্রতিরোধ মূলক মহড়া, পরামর্শ ও প্রশিক্ষণসেবাঃ
১। উক্ত সেবা গ্রহণের জন্য স্থানীয় কর্তৃপক্ষের মাধ্যমে বা সরাসরি মহাপরিচালক বরাবর আবেদন করতে হয়।
২। আবেদন প্রাপ্তির পর সংশিষ্ট প্রতিষ্ঠানকে অত্র অধিদপ্তর আর্থিক সংশ্লেষ ও অন্যান্য শর্তাবলী সহ প্যাকেজ প্রস্তাব
প্রেরণ করে।
৩।সংশিষ্ট প্রতিষ্ঠান উক্ত শর্ত পালনে সম্মত হলে অত্ রঅধিদপ্তরের মনোনীত কর্মকর্তা সংশিষ্ট প্রতিষ্ঠানের সহিত
প্রয়োজনীয় সমন্বয় সাধন পূর্বক নিম্ন লিখিত সেবা প্রদান করে থাকেঃ
ক) অগ্নি প্রতিরোধ ও নির্বাপন বিষয়ে পরামর্শ প্রদান।
খ) অগ্নি প্রতিরোধ ও নির্বাপন বিষয়ে প্রশিক্ষণ প্রদান।
গ) অগ্নি প্রতিরোধ ও নির্বাপন বিষয়ে মহড়া পরিচালনা।
ভিশন

“ গতি, সেবা, ত্যাগ” আমাদেরমূলমন্ত্র
দুর্যোগ মোকাবেলায় আমরা দৃঢ় প্রতিজ্ঞ।

“ Speed, Service, Sacrifice” is our motto

We are always committed to face the disaster.


মিশন
অন্যান্য সংস্থার সাথে সমন্বয় সাধন করে অগ্নি দুর্ঘটনা সহ যে কোন দুর্যোগে জান-মালে রক্ষায় ক্ষতি কমিয়ে আনা, দুর্ঘটনায় আহতদের প্রাথমিক চিকিৎসা দেওয়া, রোগী পরিবহনে এ্যাম্বুলেন্স সহায়তা প্রদান, বহুতল/বাণিজ্যিক ভবন, শিল্পকারখানায় অগ্নিদুর্ঘটনা রোধ কল্পে প্রয়োজনীয় প্রশিক্ষণ, পরামর্শ ও মহড়া পরিচালনা এবং বেসামরিক প্রতি রক্ষা ব্যবস্থাগ্রহণ করা।

To provide service support to reduce mortality rate during fire or any disaster, ensure first aid of victim, provide ambulance service to the patient, organize training, demonstration and consultancy to prevent fire incident and arrange civil defence measure.